সঙ্গীতাঙ্গনে এ সময়ের শীর্ষ তারকাদের একজন ইমরান। দেশ-বিদেশে রয়েছে তার গানের অগণিত ভক্ত। তবে এ সফলতার জার্নিটা সহজ ছিল না তার। দীর্ঘ একুযগের অনেক শ্রমের ফসল তার এই সাফল্য।

ইমরান মানেই এই প্রজন্মের শ্রোতা-দর্শকের মধ্যে এক নতুন উন্মাদনা। শুধু তাই নয়, ইমরানের সমসাময়িক শিল্পীদের কাছে এবং নতুন প্রজন্মের শিল্পীদের কাছেও ইমরান ভীষণ প্রিয়। তার সঙ্গে দ্বৈত গানেরও স্বপ্ন অনেকের। সঙ্গীতাঙ্গনের চলার পথের শুরু থেকে এখন পর্যন্ত ইমরান চেষ্টা করে আসছেন শ্রোতাদের রুচির কথা বিবেচনা করে ভালো গীতিকবিতা এবং শ্রুতিমধুর সুরকে গুরুত্ব দিয়ে গান করতে।

যে কারণে ইমরানের শুরুর সময়কালে অনেক সঙ্গীতশিল্পীই ইমরানের অধ্যবসায়, সাধনা, শ্রম এবং চেষ্টার সঙ্গে কুলিয়ে উঠতে পারেনি বিধায় ইমরান এগিয়ে রয়েছেন শীর্ষে।

২০০৮ সালে ‘চ্যানেল আই সেরাকণ্ঠ’ দিয়ে পেশাগতভাবে ইমরানের সঙ্গীতাঙ্গনে যাত্রা শুরু হয়। সেই থেকে আজকের ইমরান হয়ে উঠা। ২০১০ সালে লেজার ভিশন থেকে তার প্রথম একক অ্যালবাম ‘স্বপ্নলোকে’ প্রকাশ হয়। ২০১২ সালে ‘তুমি দূরে দূরে আর থেকো না’গানটি দিয়ে প্রথম আলোড়ন সৃষ্টি করেন। এতে তার সহশিল্পী ছিলেন পূজা। গানটির মিউজিক ভিডিওতে ছিলেন আফরান নিশো ও উর্মিলা শ্রাবন্তী কর। গানটি লিখেছিলেন অনুরূপ আইচ এবং সুর সঙ্গীত করেছিলেন ইমরান নিজেই।

২০১২ সালে ইমরানের দ্বিতীয় অ্যালবাম ‘তুমি’প্রকাশ হয়। এ অ্যালবামের প্রত্যেকটি গান শ্রোতাপ্রিয়তা পায়। পরবর্তীতে ‘বলতে বলতে চলতে চলতে’ গানটি নিয়ে আসে আরো আলোচনায়। থেমে যাননি ইমরান। এগিয়ে যান আরো সাফল্যের পথে। কারণ অল্প সময়ে এই গানটি কোটি ভিউতে পরিণত হয়। সিনেমার গানেও ইমরান এক অপরিহার্য কণ্ঠ। তার গাওয়া বিশেষত কণার সঙ্গে গাওয়া তার গানগুলো সবসময়ই শ্রোতাপ্রিয়তা পেয়ে আসছে।

সঙ্গীত জীবনে চলার পথে ইমরান তিন শতাধিক গানে কণ্ঠ দিয়েছেন। যার মধ্যে একক গান, দ্বৈত গান, সিনেমার গান, নাটকের গান, কাভার সং রয়েছে। রয়েছে ইসলামিক গজল। ইমরান প্রথম সিনেমায় গান করেন মোহাম্মদ হোসেন জেমী পরিচালিত ‘ভালোবাসার লাল গোলাপ’সিনেমাতে।

 

 

কলমকথা/ বিথী